শুক্রবার, ২৭ মে, ২০১১

যদি এমন হয় হাতে আগুন জ্বলছে কিন্তু হাত পুড়ছেনা !!!!!!!!!

ছোটবেলায় অনেক ফিল্মে    দেখতাম জামায় আগুন জ্বলত, হাতে আগুন জ্বলত । তখন চিন্তা করতাম আগুনে কি তাদের হাত পুড়ে না । তারা কিভাবে একাজ করে ?
এ প্রশ্ন মনে হয় আপনাদেরও ছিল । আজ আপনাদের জন্য রয়েছে সেই ম্যাজিক যাতে করে আপনি ও দেখবেন আপনার হাতে আগুন জ্বলছে কিন্তু আপনার হাত পুড়ছে না বা কোন ক্ষতি হচ্ছেনা । তাহলে চলুন দেখি কি করতে হবে -




হাতে আগুন জ্বলছে

কি কি লাগবে :
  • ইথাইল এলকোহল (ড্রাগ স্টারে কিনতে পাওয়া যাবে)।
  • মোমবাতি
  • লাইটার বা ম্যাচ
  • পানির বালতি
  • কন্টেইনার (মাঝারি সাইজের)
  • পানি
  • ধাতুর তৈরি টঞ্জ (চিমটার মত)
  • টাকার নোট
  • কাগজ
  • লবন
  • হ্যান্ড গ্লোভস

কি করতে হবে :
কাজের দুইটি অংশ আছে । প্রথম অংশটি খুবই গুরুত্বপূর্ণ কারণ এই অংশের কাজের উপর নির্ভর করবে আপনার সফলতা ।

প্রথম অংশ :

দ্রবণ প্রস্তুতি : প্রথমে একটি বালতিতে পানি ভর্তি করে রেখে দিন । তারপর আপনাকে ইথাইল এলকোহল ও পানি মিশিয়ে দ্রবণ তৈরি করতে হবে । এক্ষেত্রে দ্রবণ তৈরি করার সময় পানি ও ইথাইল এলকোহলের পরিমান সমান হতে হবে অর্থাৎ দ্রবণে ৫০% হবে এলকোহল এবং ৫০% হবে পানি । অনেক সময় ইথাইল এলকোহলের বোতলের মধ্যে ৭০% এলকোহল ও ৩০% পানি থাকে । এক্ষেত্রে দ্রবণ তৈরি করার সময় আপনি ৭ আউন্স বা মি.লি. এলকোহল নিয়ে একটি পাত্রে ঢালবেন এবং ৪ আউন্স বা মি.লি পানি নিয়ে ঐ পাত্রে ঢেলে মিশ্রিত করে দ্রবণ তৈরি করবেন। এত এলকোহল ও পানির পরিমান সমান হবে। এভাবে আপনি পানি ও ইথাইল এলকোহলের দ্রবণ প্রস্তুত করবেন । খেয়াল রাখতে হবে দ্রবণে অবশ্যই এলকোহল ও পানি সমান পরিমানে থাকবে । পরিশেষে দ্রবণের মধ্যে সামান্য পরিমাণ লবণ মিশ্রিত করে নিন ।




দ্রবণ পরীক্ষা : দ্রবণ প্রস্তুতি ঠিকমত হল কিনা তা পরীক্ষার করার জন্য একটি মোমবাতি জ্বালিয়ে নিন । তারপর ১/২/৫/১০/২০/৫০/১০০/৫০০/১০০০..... টাকার একটি নোট (অথবা কাগজ) টন্জ বা চিমটা দিয়ে ধরে দ্রবণের মধ্যে ভাল করে ভিজিয়ে নিন । তারপর নোটটি মোমবাতির শিখার উপর ধরে ঘুরিয়ে ঘুরিয়ে নোটের (কাগজের) চারপাশে আগুন ধরাই । যদি দেখা যায় যে নোটটি(কাগজটি) পুড়ে যাচ্ছে তাহলে দ্রবণ প্রস্তুতি ঠিক মত হয়নি। সাথে সাথে নোটটি(কাগজটি) বালতিতে রাখা পানি দিয়ে আগুন নিভিয়ে ফেলুন এবং পুনরায় দ্রবণ প্রস্তুত করুন সঠিকভাবে । আর যদি টাকার নোটটি(কাগজটি) না পুড়েই আগুন জ্বলতে থাকে তবে দ্রবণ প্রস্তুতি ঠিক ভাবে হয়েছে ।



দ্বিতীয় অংশ : 
এবার আপনি হাতে গ্লোভস পরে নিন এবং হাতকে ভাল করে প্রস্তুতকৃত দ্রবণের মধ্যে ডুবিয়ে ভাল করে ভিজিয়ে নিন । তারপর আপনার হাত মোমবাতির আগুনের শিখার মধ্যে ধরুন । দেখবেন হতে আগুন জ্বলতে থাকবে কিন্তু পুড়বেনা । যখন হাতে একটু গরম অনুভব করবেন তৎক্ষনাৎ বালতির মধ্যে রাখা পানি দিয়ে আগুন নিভিয়ে ফেলুন ।

সতর্কতা : পরীক্ষা করার সময় অবশ্যই খেয়াল রাখতে হবে শরীরে কোথাও যেন দ্রবণ না পরে এবং কোথাও যেন আগুন না লাগে । ছোটরা অবশ্যই বড়দের সাহায্য নিয়ে করবে কখনও একা একা করা যাবেনা এবং আগুন নেভানোর জন্য ব্যবস্থা রাখতে হবে ।


কেন এমন হয়  :
যে বস্তুটি দ্রবণের মধ্যে ডুবানো হয় তার পৃষ্ঠতলে এলকোহলের উচ্চ বাষ্প চাপের কারনে পানি বাষ্প জমা হয় এবং যখন এলকোহল জ্বলতে থাকে তখন খুব বেশী তাপ উৎপন্ন হয়না । ফলে পৃষ্ঠতলের পানি বাষ্প বাষ্পাকারে উড়ে যায়না । এই পানি এলকোহল ও বস্তুর মধ্যে বাধা বা অন্তরক হিসেবে জলতে থাকে । তাই এলকোহল পুড়তে থাকে কিন্তু হাতের কোন ক্ষতি হয়না । কিন্তু এলকোহল পোড়া শেষ হয়ে গেলে হাত পুড়তে পাড়ে তাই হাতে গরম লাগলে আগুন নিভিয়ে ফেলতে হবে । দ্রবণে লবন যোগ করা হয় কারণ এলকোহল হালকা নীল বর্ণের আগুন হিসেবে জ্বলে যা চোখে তেমন একটা ধরা পড়ে না । লবন যোগ করার ফলে আগুনের বর্ণ গাঢ হয় এবং লবণ, হাত ও এলকোহলকে পৃথক রাখতে সাহায্য করে ।