শনিবার, ২৫ জুন, ২০১১

যদি এমন হয় ছাঁকনিতে পানি ঢালছেন কিন্তু পড়ছেনা আবার আপনি আদেশ করলেন পানি পড়তে পড়ে গেল !!!!!

আমরা বিভিন্ন তরল পদার্থ ছাঁকার জন্য বিভিন্ন ধরেনর ছাঁকনি ব্যবহার করে থাকি । ছাঁকনির মধ্যে যদি পানি ঢালা হয় তবে ছাঁকনির ছিদ্র দিয়ে পানি নিচে পড়বে । কিন্তু যদি এমন হয় যে ছাঁকনিতে পানি ঢাললাম কিন্তু পানি পড়ছেনা
।হ্যাঁ আপনি মন্ত্র পড়ে এই পানিকে নিয়ন্ত্রন করতে পারবেন । আপনি বললে পানি পড়বেনা আবার আপনি বললে পানি পড়বে । আজকে আপনাদের জন্য এই ম্যাজিকটিই নিয়ে এসেছি । তবে দেখুন -







কি কি লাগবে :

  •   একটি ছাঁকিন (চা ছাঁকার ছাঁকনি)
  •   সয়াবিন তেল ।
  •   পানি।
  •   পানির পাত্র ।

কি করতে হবে : 
  • প্রথমে ছাঁকনির মধ্যে সয়াবিন তেল এমন ভাবে ঢালি যেন তা ছাঁকনির প্রতিটা ছিদ্র তেল দ্বারা ভিজে ফলে তারের ধারালো ভাব কেটে যাবে। এরপর ছাঁকনিটিকে আস্তে করে হালকা ঝেঁকে নিই যাতে ছাঁকনির ছিদ্র ওপেন হয় ।
  • এবার একটি পাত্রে পানি নিয়ে নিজের বানানো মন্ত্র পড়ে ফুঁ দিন আর বলুন - পানি তোর ধর্মের দোহাই ছাঁকনির ছিদ্র দিয়ে নিচে পড়বিনা ।
  • এরপর ছাঁকনির চারপাশ দিয়ে ধীরে ধীরে পানি ঢালুন। দেখা যাবে ছাঁকনি পানি দিয়ে ভর্তি হচ্ছে কিন্তু পানি পড়ছেনা ।
  • এখন আবার বলুন - পানি এবার ছিদ্র বের হয়ে যা এবং সাথে সাথে আঙ্গুল দিয়ে ছাঁকনির তলা স্পর্শ করে ছেড়ে দিন ।
  • দেখা যাবে ছাঁকনির ছিদ্র দিয়ে পানি বেরুচ্ছে।

কেন এমন হয় :

প্রথমে ছাঁকনিতে তেল দেয়ার ফলে ছাঁকনির জালির ধারালো  প্রান্তগুলোর ধারালো ভাব নষ্ট হয়ে যায় । যখন ছাঁকনিতে পানি ঢালা হয় তেলের কারণে  তখন পানি তারজালির স্পর্শ পায়না । পানি ঢালার পর প্রথম অবস্থায় ছাঁকনি দিয়ে পানি পড়ে না কারণ পানির বাইরের পৃষ্ঠতলে এক ধরনের অদৃশ্য স্থিতিস্থাপক পর্দা আছে । এই পর্দাকে বলা হয় পানির পৃষ্ঠটান বা সারফেস টেনসন ।







পানির মধ্যে অসংখ্য পানির অনু আছে । এই অনুগুলো র প্রত্যেকে একে অপরকে আকর্ষন করে । পানির যে অনুটি মাঝখানে থাকে তা তার চারপাশের সব অনুর দ্বারা আকর্ষিত হয় । চারপাশ থেকে সমানভাবে আকর্ষিত হয় বলে তার উপর বল তেমন ক্রিয়া করেনা ।





কিন্তু যে অনুগুলো পানির উপরিতলে অবস্থান করে তারা শুধু দুই পাশের অনুর ও নিচের অনুগুলোর দ্বারা আকৃষ্ট হয় । ফলে সেই অনুগুলোর নিচের দিকে টান থাকে । অনুর উপর দুইপাশের অনুর টান এবং নিচের অনুর টানের ফলে পানির পৃষ্ঠতল টানটান এক পর্দার মত কাজ করে । এটাই হচ্ছে পানির পৃষ্ঠটান বা সারফেস টেনসন ।





এই পৃষ্ঠটানের কারেনই প্রথম অবস্থায় পানি ছাঁকনির মধ্য দিয়ে নিচে পড়েনা । যখন ছাঁকনির তলা আঙ্গুল দিয়ে স্পর্শ করা হয় তখন পানির পৃষ্ঠতলের অদৃশ্য পর্দা ছিড়ে যায় অর্থাৎ পৃষ্ঠটান বল কাজ করেনা । ফলে পানি ছাঁকনির ভিতর দিয়ে নিচে পড়ে ।


পড়ে ভাল লাগলে মন্তব্য করুন । মন্তব্য বক্সে মন্তব্য লিখে শুধু নাম লিখে সাবমিট করলেই হবে ।